অমাবস্যার রাত Omaboswar Raat

হেমেন্দ্রকুমার রায় Hemendra Kumar Roy

Genre: Child, Classic, Adventure

Language: Bengali

হেমেন্দ্রকুমার রায় এর প্রকৃত নাম প্রসাদদাস রায়।   হেমেন্দ্রকুমার রায়ের জন্ম ১৮ এপ্রিল ১৮৮৮ কলকাতায়। তার পিতার নাম রাধিকাপ্রসাদ রায়। একজন বাঙালি সাহিত্যিক এবং গীতিকার। তিনি ছোটদের জন্য রহস্য রোমাঞ্চ ও গোয়েন্দা গল্প লেখার জন্য বিখ্যাত। তার কয়েকটি গল্প ও উপন্যাস চলচ্চিত্রায়িত হয়েছে।হেমেন্দ্রকুমার রায় মাত্র চৌদ্দ বছর বয়েসে সাহিত্যচর্চা শুরু করেন। ১৯০৩ খ্রিষ্টাব্দে বসুধা পত্রিকায় তার প্রথম গল্প আমার কাহিনী প্রকাশিত হয়।

ছোটদের জন্য তিনি ৮০টিরও বেশি বই লিখেছিলেন। এর মধ্যে কবিতা, নাটক, হাসি ও ভূতের গল্প, অ্যাডভেঞ্চার, ও গোয়েন্দা কাহিনি, ঐতিহাসিক উপন্যাস সবকিছুই ছিল। তার সৃষ্ট দুঃসাহসী জুটি বিমল-কুমার, জয়ন্ত (গোয়েন্দা) ও সহকারী মানিক, পুলিশ ইন্সপেক্টর সুন্দরবাবু, ডিটেকটিভ হেমন্ত, বাংলা কিশোর সাহিত্যে বিশেষ উল্লেখযোগ্য চরিত্র।

হেমেন্দ্রকুমার রায় বড়দের জন্যও বেশ কিছু বই লিখেছিলেন এর মধ্যে উল্লেখযোগ্য: জলের আলপনাবেনোজলপদ্মকাঁটাঝড়ের যাত্রীযাঁদের দেখেছিবাংলা রঙ্গালয় ও শিশিরকুমারওমর খৈয়ামের রুবায়ত প্রভৃতি। তার সিঁদুর চুপড়ি গল্পটি জার্মান ভাষায় অনূদিত হয়ে একটি সংকলন গ্রন্থে স্থান পেয়েছিল। বিমল ও কুমারের অভিযান কাহিনি অবলম্বনে তার বিখ্যাত উপন্যাস যকের ধন দুইবার চলচ্চিত্রায়িত হয়। হেমেন্দ্রকুমার রায়ের  মৃত্যূ ১৮ এপ্রিল ১৯৬৩।

হেমেন্দ্রকুমার রায়ের থ্রিলার আখ্যান ‘অমাবস্যার রাত’। মানসপুর গ্রাম থেকে প্রতি অমাবস্যায় একটি করে মেয়ে চুরি যায়। গত এক বছরে ১২ মাসে মোট ১২টি মেয়ে চুরি গেছে। পুলিশ, গোয়েন্দা কেউ কোন কুলকিনারা করতে পারেনি। অনেকে মনে করছে এটা ভুল ডাকাতের কান্ড আবার অনেকে মনে করছে একটা কোন অলৌকিক কোন ব্যাপার। কারন গ্রামবাসীরা প্রতি অমাবস্যাতে ঠিক রাত বারোটায় বিকট আওয়াজ করে বাঘের গর্জন শুনতে পায়। কিন্তু তন্নতন্ন করেও এলাকাতে বাঘের কোন সন্ধান পাওয়া যায়নি। তাহলে এটা কিসের উৎপাৎ। তাহলে কি এভাবেই প্রতি অমাবস্যাতে একটি করে গ্রামের মেয়ে হারিয়ে যাবে নাকি কেউ আসবে দেবদূত হয়!